প্রচ্ছদ > রাজনীতি > সিলেট-৩ আসনের উপ নির্বাচন ৪ সেপ্টেম্বর

সিলেট-৩ আসনের উপ নির্বাচন ৪ সেপ্টেম্বর

রাজনীতি শীর্ষ সংবাদ সিলেট প্রতিক্ষণ সিলেট শীর্ষ

সময়ের ডাক:জাতীয় সংসদের সিলেট ৩ আসনের উপ-নির্বাচন আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার (২৩ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবির খন্দকার এই তথ্য জানান।

তিনি বলেন, ৪ সেপ্টেম্বর সিলেট-৩ আসনে ভোট হবে। আর যেহেতু ভোটের মাত্র দুই দিন আগে এটি বন্ধ করা হয়েছিল। তাই ১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৮টার আগ পর্যন্ত একদিন প্রার্থীরা নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এরআগে দুই দফা নির্বাচন পিছিয়েছিল নির্বাচন কমিশন। সর্বশেষ ২৮ জুলাই ছিল নির্বাচনের তারিখ, কিন্তু করোনার কারণে নির্বাচনের একদিন আগে ২৬ জুলাই উপনির্বাচনের ভোটগ্রহণ ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেন হাই কোর্ট। নির্বাচন স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী এবং ওই আসনের সাত ভোটারের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল একক বেঞ্চ এই স্থগিতাদেশ দিয়েছিলেন।

এ বছরের ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েস করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তার মৃত্যুতে শূন্য হওয়া এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পান হাবিবুর রহমান হাবিব।

এছাড়াও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং বিএনপির কেন্দ্রীয় সদস্য (বহিষ্কৃত) স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী।

দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ উপজেলা ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত এই আসনের ভোটার সংখ্যা সাড়ে তিন লাখ।

গত ৫ আগস্ট এই আসনের নির্বাচন আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশনা দিয়েছেন আদালত। আইন অনুযায়ী, ৬ সেপ্টেম্বরের মধ্যে এই আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা ছিল।