ওয়ানডে বিশ্বকাপে ১৪ দল, টি-টোয়েন্টিতে ২০ দল

সময়ের ডাক ডেস্ক:ছেলেদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। বিশ্বব্যাপী ক্রিকেটকে আরও ছড়িয়ে দিতেই খেলাটির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এমন উদ্যোগ।

মঙ্গলবার এক বিবৃতিতে ২০২৪-২০৩১ সাল পর্যন্ত আট বছরের চক্রের সূচি প্রকাশ করেছে আইসিসি। এই সময়ে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে দল সংখ্যা ১০ থেকে বেড়ে হচ্ছে ১৪। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ দলের পরিবর্তে অংশ নেবে ২০ দল।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, ‘ছেলেদের ১৪ দল ও ৫৪ ম্যাচের ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হবে ২০২৭ ও ২০৩১ সালে এবং ২০ দল ও ৫৫ ম্যাচের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে।’

আট বছরের চক্রে প্রতি বছরই থাকছে বৈশ্বিক আসর। ২০২৫ ও ২০২৯ সালে অনুষ্ঠিত হবে ৮ দলের চ্যাম্পিয়ন্স ট্রফি। ‘মিনি বিশ্বকাপ’ খ্যাত প্রতিযোগিতাটির সবশেষ আসর হয়েছিল ২০১৭ সালে।

আরও থাকছে ৯ দল নিয়ে চারটি টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেগুলোর ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে।

এই চক্রে ছেলেদের মতো মেয়েরাও অংশ নেবে আটটি বৈশ্বিক আসরে। তারাও খেলবে দুটি ওয়ানডে বিশ্বকাপ আর চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর তাদের দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে টি-টোয়েন্টি সংস্করণের।

মেয়েদের বিশ্বকাপে দল বাড়ানোর ঘোষণা আগেই দিয়েছে আইসিসি। ২০২৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ৮ দলের জায়গার খেলবে ১০ দল। আর ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা ১০ থেকে বেড়ে হয়েছে ১২।