ঢাবির বিভিন্ন বর্ষের পরীক্ষায় স্বশরীরে উপস্থিত থাকার সুপারিশ, অনলাইনে ফরম পূরণ

 

সময়ের ডাক:আগামী ১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষা স্বশরীরে নিতে সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের ডিনস। এজন্য অনলাইনেই ভর্তি ও ফরম পূরণ করবে শিক্ষার্থীরা। সোমবার (৩১ মে) ডিনস কমিটির এক সভায় এসব বিষয়ে আলোচনা হয়। মঙ্গলবার (১ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এসব চূড়ান্ত হবে বলে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে। স্বশরীরে উপস্থিত হয়েই পরীক্ষা হবে। আশা করছি, জুনের মধ্যেই ছাত্রদের টিকা দেওয়া হয়ে যাবে। কেননা, পরবর্তী ডোজ আসলে তখন সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়ার একটা পরিকল্পনা করছে সরকার।

তিনি বলেন, পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদের ভর্তি হতে হবে। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে ‘প্রোগ্রাম’ করেছে। উপাচার্য সেটা উদ্বোধন করেছেন। শিক্ষার্থীরা অনলাইনেই পরীক্ষার ফরম পূরণ করবে। এর জন্য আগে ভর্তি নিশ্চিত করতে হবে। হল ও বিভাগ দুইটারই ভেরিফিকেশন অনলাইনেই হবে। কোনো ফি বকেয়া থাকলে সেটিও অনলাইনে দেওয়া যাবে। শিক্ষার্থীরা যথানিয়মে পরীক্ষা প্রবেশপত্রও ডাউনলোড করে নিতে পারবে।
অধ্যাপক রহমত উল্লাহ জানান, ১ জুলাই থেকেই সশরীরে পরীক্ষা শুরু হবে। আমরা চেষ্টা করবো, সেটা ঈদের আগেই শেষ করে দিতে। যেখানে ল্যাব পরীক্ষা আছে, সেগুলো পরিচালনা করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন জোর চিন্তা করছে। আগামীকাল (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এসব বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।