প্রচ্ছদ > সিলেট প্রতিক্ষণ > সিলেটে বারবার ভূমিকম্প : জরুরি সভায় বসছে দুর্যোগ মন্ত্রণালয়

সিলেটে বারবার ভূমিকম্প : জরুরি সভায় বসছে দুর্যোগ মন্ত্রণালয়

সিলেট প্রতিক্ষণ সিলেট শীর্ষ

সময়ের ডাক ডেস্ক :: সম্প্রতি সিলেট অঞ্চলে ঘন ঘন ভূমিকম্পের প্রেক্ষাপটে জরুরি সভায় বসছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মঙ্গলবার (১ জুন) বিকেল ৩টায় ভার্চুয়ালি এই সভা হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. সেলিম হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, সম্প্রতি সিলেট অঞ্চলে ঘন ঘন ভূমিকম্পের কারণে ‘দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী-২০১৯’ এর ৩.১.৪ অনুচ্ছেদ অনুযায়ী আগামী মঙ্গলবার (১ জুন) বিকেল তিনটায় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটির জরুরি সভা আহ্বান করা হয়েছে। কমিটির সভাপতি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান সভায় সভাপতিত্ব করবেন।

উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী সময়ে করণীয় নির্ধারণে সভায় আলোচনা করা হবে। জুম প্লাটফর্মে সভাটি অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

গত শনিবার (২৯ মে) দেশের ইতিহাসে প্রথম একই অঞ্চলে একদিনে চার দফা ভূ-কম্পন অনুভূত হয়। আবহাওয়া ও ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্যমতে, শনিবার সকাল ১০টা ৩৬ মিনিটে রিখটার স্কেলে ৩ মাত্রার, সকাল ১০টা ৫০ মিনিটে ৫৩ সেকেন্ডে ৪ দশমিক ১ মাত্রার, ১১টা ২৯ মিনিট ৫১ সেকেন্ডে ২ দশমিক ৮ মাত্রার এবং ১টা ৫৮ মিনিটে ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুর ও এর আশপাশে ছিল।

এরপর আজ (৩০ মে) ভোর ৪টা ৩৫ মিনিট ৭ সেকেন্ডে সিলেটে ফের দুই দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়।

বিশেষজ্ঞরা বলছেন, দফায় দফায় স্বল্প মাত্রায় ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের পূর্বাভাস।