পাথর নিক্ষেপ; ইসরাইলি আদালতে ফিলিস্তিনি কিশোরকে কারাদণ্ড

সময়ের ডাক ডেস্ক :: ইসরাইলি পুলিশের দিকে পাথর নিক্ষেপ করার অভিযোগে ১৪ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে দুই মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। কিশোরটির পরিবারের বরাতে মিডল ইস্ট আই এমন খবর দিয়েছে।

আবদুল্লাহ নামের ওই কিশোরটির মা বলেন, গত ছয় মাসের মধ্যে তার ছেলেকে অন্তত তিনবার কারাগার ও গৃহবন্দি হতে হয়েছে।

ইশাওইয়া অঞ্চলে তারা বসবাস করেন। এ এলাকায় প্রায়ই ইসরাইলি সেনাবাহিনী ও পুলিশ অভিযান চালায়। এখানে নিয়মিতই ফিলিস্তিনিদের বাড়িঘর মাটিতে মিশিয়ে দেয় ইসরাইলি হানাদারেরা।
ইসরাইলি পত্রিকা হারিৎস জানায়, স্থানীয় ফিলিস্তিনিদের হয়রানি ও উত্যক্ত করতে এ অঞ্চলে তৎপর থাকে ইসরাইলি পুলিশ। এর আগে গত নভেম্বরে একবার আটক হয়েছে আবদুল্লাহ। তখন বেথেলহেমের কাছে আবু গুনেম পুলিশ স্টেশনে তাকে চারদিন অবস্থান করতে হয়েছে। ইসরাইলি গোয়েন্দা সংস্থা শিনবেত তার বিরুদ্ধে তদন্ত করেছে।

এরপর এক হাজার সেকেলের বিনিময়ে তাকে জামিন দেওয়া হয়। শর্ত দেওয়া হয়, অন্তত দশ দিন তাকে গৃহবন্দি থাকতে হবে। পরে আরও পাঁচ মাস তার গৃহবন্দিত্ব বাড়ানো হয়। মার্চে সেই মেয়াদ শেষ হলে তদন্তের কথা বলে মসকোভিয়া বন্দিশিবিরে তাকে পাঁচদিন আটক করে রাখে।

আবদুল্লাহর মা বলেন, ইসরাইলি দখলদারিত্বে আমাদের কষ্টে শেষ নেই। ইসরাইলি বাহিনী নিয়মিত অভিযান চালায় এবং রাবার বুলেট, স্টান গ্রেনেড নিক্ষেপ করে। ফিলিস্তিনি নারী, পুরুষ ও শিশুদের ক্ষুব্ধ করে তুলে, যাতে তারা প্রতিবাদ জানায়।