সিলেট ওসমানীর ল্যাবে করোনা পরীক্ষায় জট, আবারো নমুনা পাঠানো হচ্ছে ঢাকায়

সময়ের ডাক : সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় আবারো জট লেগেছে। গত কয়েকদিনে এক হাজারেরও বেশি নমুনা পরীক্ষার জন্য কলেজ ল্যাবে জমা পড়েছে। এমন পরিস্থিতিতে নতুন সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত সিলেট বিভাগের ৪ হাজার ৪শ’৫৪ জনের নমুনা (করোনাভাইরাস) পরীক্ষা করা হয়েছে। প্রথম দিকে কয়েকজনের নমুনা ঢাকায় পরীক্ষা করা হলেও ৭ এপ্রিল থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা শুরু করা হয়।

কিন্তু ওসমানী মেডিকেল কলেজ ল্যাব এ পর্যন্ত একদিনেসর্বোচ্চ ১৮৮ জনের নমুনা পরীক্ষা করতে পেরেছিল। যার কারণে সিলেট বিভাগের প্রতিদিনের সংগৃহীত নমুনা পরীক্ষায় জট লেগেই আছে। গত মাসের ২৪, ২৫, ২৬ ও ২৭ তারিখের সংগৃহীত ১১শ’ ৩৩ টি নমুনা পাঠানো হয়েছিল ঢাকায়। ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি অ্যান্ড রেফারেল সেন্টারে এসব নমুনা পরীক্ষায় একদিনে সিলেট বিভাগের ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, বিভাগে গড়ে প্রতিদিন ৩৫০ জনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে হাজারেরও বেশি নমুনা পরীক্ষার জন্য জমা রয়েছ। এসব নমুনা পরীক্ষা করতে তাদের সময় লাগতে পারে আরো ৬ থেকে ৭ দিন।

ডা. আনিস বলেন, জট কমাতে আজ বৃহস্পতিবার থেকে সিলেট বিভাগের সংগ্রহীত নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ঢাকায়। আগামী এক সপ্তাহ প্রতিদিনের সংগৃহীত নমুনা পাঠানো হবে ঢাকায়। ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি দু’এক দিনের মধ্যে নমুনা পরীক্ষা করে ফলাফল জানিয়ে দেবে বলে জানান তিনি।

এদিকে আগামী সপ্তাহে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ল্যাবে নমুনা পরীক্ষা শুরুর কথা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে এই কার্যক্রম শুরু হলে আর ঢাকায় পাঠাতে হবে না করোনা পরীক্ষার জন্য সংগৃহীত নমুনা।