করোনার ভ্যাকসিন আবিষ্কারে সাড়ে সাত বিলিয়ন ইউরোর তহবিল ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:করোনাভাইরাসের প্রতিষেধক (ভ্যাকসিন) আবিষ্কারে সাড়ে সাত বিলিয়ন ইউরোর বিশাল তহবিল গড়ার ঘোষণা দিয়েছেন ইউরোপীয় নেতারা। সোমবার এক অনলাইন কনফারেন্সের আগে গণমাধ্যমে প্রকাশিত খোলা চিঠিতে এ কথা জানিয়েছেন তারা।

এই কনফারেন্সে যোগ দিচ্ছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নরওয়ে, সৌদি আরব ও ইউরোপীয় কমিশন।

মানব ইতিহাসের ‘সবচেয়ে জরুরি অংশীদারিত্বমূলক প্রচেষ্টা’ পূরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। করোনায় আক্রান্ত হয়ে তিন রাত আইসিইউতে কাটানো এ নেতা প্রাণঘাতী ভাইরাসটির প্রতিষেধক আবিষ্কার, পরীক্ষা ও চিকিৎসায় ব্যবহারের জন্য তার দেশের পক্ষ থেকে ৩৮৮ মিলিয়ন পাউন্ড দেয়ার প্রতিশ্রতি দিয়েছেন।

ব্রাসেলসের নেতৃত্ব উত্থাপিত এই উদ্যোগে আরও সম্মতি জানিয়েছেন ইতালীয় প্রধানমন্ত্রী জিউসেপ কোতঁ, ফরাসী প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলও।

খোলা চিঠিতে নেতারা বলেছেন, তাদের সংগৃহীত তহবিল বিজ্ঞানী ও নিয়ন্ত্রক, শিল্প ও সরকার, আন্তর্জাতিক সংস্থা, ফাউন্ডেশন এবং স্বাস্থ্যসেবা সংশ্লিষ্টদের মধ্যে এক অভূতপূর্ব বৈশ্বিক সহযোগিতা শুরু করবে।

তারা বলেন, ‘আমরা যদি সবাই মিলে পুরো বিশ্বের জন্য একটি প্রতিষেধক তৈরি করতে পারি, তবে এটি হবে একবিংশ শতাব্দীর এক অনন্য বৈশ্বিক সম্পদ।’

চিঠিতে তহবিল গঠনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সমালোচনা সত্ত্বেও করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সমর্থন জানিয়েছেন নেতারা।

জাতিসংঘ জানিয়েছে, করোনা মহামারিতে একমাত্র প্রতিষেধকের হাত ধরেই আবারও স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে বিশ্ব। এই প্রতিষেধকের সন্ধানে ইতোমধ্যেই বিশ্বজুড়ে কয়েক ডজন গবেষণা প্রকল্প শুরু হয়েছে। আশা করা হচ্ছে, দ্রুতই করোনাভাইরাসের কার্যকর প্রতিষেধকের সন্ধান পাওয়া যাবে।