প্রচ্ছদ > আন্তর্জাতিক > সোলাইমানি হত্যায় আইএসের উল্লাস

সোলাইমানি হত্যায় আইএসের উল্লাস

আন্তর্জাতিক

 

 

 

সময়ের ডাক ডেস্ক: ইরানি কমান্ডার কাসেম সোলাইমানি যুক্তরাষ্ট্রের হাতে নিহত হওয়ায় উল্লাস প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস। রুশ গণমাধ্যম আরটির খবরে এমন তথ্য জানা গেছে।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন আল-কুদস ফোর্সের প্রধান সোলাইমানি।

আইএসের সংবাদমাধ্যম সাপ্তাহিক নাবায় বলা হয়েছে, সোলাইমানি হত্যা তাদের সমর্থনে আল্লাহর কাজ।

তবে তাদের এই পত্রিকার সম্পাদকীয়তে অত্যন্ত সতর্কভাবেই এই হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রকে কৃতিত্ব দেয়া হয়নি। এমনকি সোলাইমানির নামও উল্লেখ করা হয়নি। এতে রোমান-পারস্য যুদ্ধের কথা উল্লেখ করে ঐতিহাসিক তুলনা টানা হয়েছে।

বিবিসির সাংবাদিক মিনা আল-লামি এক টুইটবার্তায় বলেন, এক শত্রুর হাতে অন্যশত্রু আক্রান্ত হলে এভাবে আত্মতৃপ্তি প্রকাশ করে জঙ্গিরা।

আইএসের হাতে কোনো অঞ্চলের নিয়ন্ত্রণ না থাকলেও পুরোপুরি ধ্বংস হয়নি তারা। কিন্তু এই জঙ্গি গোষ্ঠীর বিপর্যয়ে সোলাইমানির আল-কুদস ফোর্সের ব্যাপক অবদান রয়েছে।

আইএস ফিরে আসতে পারে এমন সম্ভাবনায় ইরাক থেকে সেনা প্রত্যাহারে অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। সোলাইমানি হত্যাকাণ্ড স্বর্গী হস্তক্ষেপ আখ্যায়িত করে নিজেদের উত্থানে সহায়ক হবে বলে জানিয়েছে আইএস।

এদিকে সাংস্কৃতিক স্থাপনাসহ ইরানের ৫২ টি লক্ষ্যবস্তুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতিশোধের ঘোষণাকে আইএসের জঙ্গে তুলনা করেছেন ইরানের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী জাভেদ আজহারি-জাহরোমি।

তিনি বলেন, আইএস, হিটলার ও চেঙ্গিশের মতো তারা সংস্কৃতিকে ঘৃণা করেন। ট্রাম্প হচ্ছেন স্যুট-টাই পরা একজন সন্ত্রাসী।

শুক্রবার ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের চারটি দূতাবাসে হামলার পরিকল্পনা করায় জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

এই হত্যাকাণ্ডকে ন্যায্যতা দিতে তিনি এমন দাবি করলেও প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের গোয়েন্দা তথ্য মূল্যায়নের সঙ্গে তার অমিল রয়