প্রচ্ছদ > শীর্ষ সংবাদ > সিলেট নগরীর উন্নয়নে ১ হাজার কোটি টাকা বরাদ্দ

সিলেট নগরীর উন্নয়নে ১ হাজার কোটি টাকা বরাদ্দ

শীর্ষ সংবাদ সিলেট প্রতিক্ষণ

সিলেট মহানগরের উন্নয়নে এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এক হাজার কোটি টাকার প্রকল্প পাস হয়।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সিলেট নগরীর উন্নয়নে এক হাজার দুইশ কোটি টাকার প্রস্তাবনা জমা দেওয়া হয়েছিল। এর মধ্যে মঙ্গলবার একনেকের সভায় এক হাজার কোটি টাকার প্রকল্প পাশ হয়।

সিলেট নগরীর উন্নয়নে এটাই হচ্ছে সর্বোচ্চ বরাদ্দ বলে জানিয়েছে সিটি করপোরেশন।

বিষয়টি নিশ্চিত করে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিশাল এই বরাদ্দ দিয়ে সিলেট নগরীর খাবার পানি সরবরাহের লাইন বসানো, ওয়াটার ট্রিটমেন্ট ল্যাব নির্মাণ, সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, হেলথ কার্ড সার্ভিস চালু এবং ছড়া ও খাল সংস্কার করা হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চার হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে চার হাজার ৩৬৬ কোটি ১২ লাখ এবং সংস্থা নিজস্ব অর্থায়ন করবে ২৪৫ কোটি ৫০ লাখ টাকা।

পাস হওয়া প্রকল্পগুলো হলো- নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণ’ ও ‘মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘সিলেট সিটি কর্পোরেশনের জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ’, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন (দ্বিতীয় সংশোধন)’, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘ঢাকা মহানগরী ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি’র জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ’, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’, শিল্প মন্ত্রণালয়ের ‘চামড়া শিল্পনগরী, ঢাকা (চতুর্থ সংশোধিত)’ এবং শিক্ষা মন্ত্রণালয়ের ‘হাওর এলাকায় নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়ন’ প্রকল্প।