প্রচ্ছদ > শিক্ষা > বিজয় দিবসেও পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা!

বিজয় দিবসেও পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা!

শিক্ষা সিলেট শীর্ষ

সময়ের ডাক:আজ মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেয়ার দিন।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে সারা দেশে থাকে উৎসবের আমেজ। এ দিন অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে থাকে সরকারি ছুটি। তবে এবার ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনেও পরীক্ষা দিচ্ছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার মোজাহের উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

হবিগঞ্জ জেলার নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলার ১১নং ব্রাহ্মণডুরা ইউনিয়নে স্থাপিত মোজাহের উচ্চ বিদ্যালয় সরকারি এ ছুটি পালন না করেই নিচ্ছে পরীক্ষা।

সরেজমিনে সকালে স্কুলে গিয়ে দেখা যায়, নবম শ্রেণির কৃষি, তথ্য ও প্রযুক্তির ব্যবহারিকসহ ৬ষ্ঠ শ্রেণির আইসিটি, ৭ম শ্রেণির চারু ও কারুকলা পরীক্ষা নিচ্ছেন স্কুলের শিক্ষকরা। ভেতরে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেয়া হচ্ছে। আর বাহিরে মাইক ঝুলিয়ে বিজয়ের গান বাজানো হচ্ছে।

এ সময় জানতে চাইলে শিক্ষকরা বলেন, প্রধান শিক্ষক রিয়াজ উদ্দীন বাবর ওরফে বাদল স্যারের নির্দেশে বন্ধের দিনেও পরীক্ষা নিতে হচ্ছে।

ছাত্র-ছাত্রীরা জানান, ”আজ জাতীয়ভাবে বন্ধ। সারাদেশে বিজয় দিবস পালন করা হচ্ছে। যুদ্ধে শহীদদের সম্মান জানানোর দিন। কিন্তু আমরা স্যারের নির্দেশে পরীক্ষা দিচ্ছি। স্যার বলেছেন, দুপুরের পর বিজয় দিবসের অনুষ্ঠান হবে। তাছাড়া ৭১ সালে দেশ স্বাধীন হয়েছে। যারা চলে গেছে তাদের স্মরণ করে লাভ কি। রাজনৈতিক এবং সরকারের আদেশ মানতে নামে মাত্র একটা অনুষ্ঠান করবো বাদ জোহরের নামাজের পর।”

এ বিষয়ে কথা বলতে চাইলে প্রধান শিক্ষকের মুঠোফোনে বার বার ফোন দেয়ার পরও তিনি ফোন রিসিভ করেননি।

১১নং ব্রাহ্মণডুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ আদিল জজ মিয়া বলেন, বিজয়ের দিন সারা দেশে সব প্রতিষ্ঠান বন্ধ থাকে। এ দিনে কোন পরীক্ষা আছে কি না আমার জানা নেই।

এ প্রসঙ্গে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি গোলাম রাব্বানী ধানু জানান, পরীক্ষার বিষয়টি আমি জানি না। আজ বিজয় দিবস। তারা কিভাবে পরীক্ষা নিচ্ছে বিষয়টি সম্পর্কে আমি অবগত নই।