প্রচ্ছদ > সিলেট প্রতিক্ষণ > কানাইঘাটে ‘স্মৃতিসৌধের’কাজে চলছে অনিয়ম!

কানাইঘাটে ‘স্মৃতিসৌধের’কাজে চলছে অনিয়ম!

সিলেট প্রতিক্ষণ সিলেট শীর্ষ

নিজস্ব প্রতিনিধি:১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধের মহান সেনানী পাকিস্তান হানাদার বাহিনীর হাতে শাহাদত বরনকারী বীর উত্তম শহীদ খাঁজা নিজাম উদ্দিনের স্মৃতিসৌধের বর্ধিত উন্নয়ন মূলক কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। যুদ্ধকালীন সময়ে পাকিস্তানী বাহিনীর হাতে শাহাদত বরন করলে কানাইঘাট লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির বড়খেওড় গ্রামে বীর উত্তম শহীদ খাজা নিজাম উদ্দিনের লাশ দাফন করা হয়।
সেখানে সরকারী ভাবে তার মাজারকে স্মৃতিসৌধ হিসেবে গড়ে তোলা হয়। স্মৃতিসৌধের সৌন্দ্রর্য বর্ধন করার জন্য চলতি অর্থ বছরে সরকারী ভাবে এলজিডির উদ্যোগে ৫ লাখ টাকা বরাদ্ধ দেওয়া হয়। কিন্তু এলাকার মুক্তিযোদ্ধা ও সচতেন মহলের অভিযোগ বর্তমানে ৫ লাখ টাকার নির্মাণকাজে ব্যাপক অনিয়ম দূর্নীতি আশ্রয় নিয়েছেন নির্মান কাজের ঠিকাদার জনৈক বাবর।
কাজ শুরু হওয়ার পর থেকে অত্যন্ত নি¤œমানের মরা সিঙ্গেল পাথর, বালু, প্রয়োজনের তুলনায় কম রড ও সিমেন্ট ব্যবহার সহ পিলারের কাজে ব্যাপক অনিয়ম করা হলে স্থানীয় অনেক বীরমুক্তিযোদ্ধা সহ সচেতন মহল বিষয়টি উপজেলা প্রকৌশলী কে অবহিত করেন। কিন্তু তারপরও নির্মান কাজে অনিয়ম অব্যাহত থাকায় গত ১৬ জুলাই এলাকাবাসীর পক্ষে নাজিম উদ্দিন, ইকবাল বাহার চৌধুরী, বীরমুক্তিযোদ্ধা শামছুদ্দীন চৌধুরী, সাবেক স্থানীয় ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব গিয়াস উদ্দিন বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার বরাবরে সমুহ অভিযোগ এনে কাজের ঠিকাদারের বিরুদ্ধে লিখিত অভিযোগ দাখিল করেন। বিষয়টি অতি গুরুত্ব দিয়ে নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লুসিকান্ত হাজংকে আহ্বায়ক করে ০৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে খাজা নিজাম উদ্দিনের স্মৃতিসৌধের সংষ্কারের কাজে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশ দিয়েছেন। উপজেলা প্রকৌশলী রিয়াজ মাহমুদ জানিয়েছেন নির্মান কাজে কোন ধরনের অনিয়ম করা হলে বিহীত ব্যবস্থা গ্রহন করা হবে