প্রচ্ছদ > শিক্ষা > “সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে শাবিপ্রবি”

“সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে শাবিপ্রবি”

শিক্ষা সিলেট প্রতিক্ষণ

শাবিপ্রবি প্রতিনিধি:ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার পক্ষে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। বুধবার বিশ্ববিদ্যালয়ের ১৫৬তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে পর্যাপ্ত প্রস্তুতি না থাকা ও নীতিমালা প্রণয়ন না হওয়ায় চলতি শিক্ষাবর্ষ (২০১৯-২০) থেকে তা কার্যকর হচ্ছে না। আগামী শিক্ষাবর্ষ (২০২০-২১) থেকে এটি কার্যকর হবে।’

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে কর্মশালা ও সেমিনার করে নীতিমালা প্রণয়ন করা হয় জানিয়ে উপাচার্য বলেন, এ বছর স্বতন্ত্রভাবেই ভর্তি পরীক্ষা নেয়া হবে। আর ভর্তি পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় পরিষদের পরবর্তী সভায় চূড়ান্ত হবে।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার বলেন, আগামী বছর থেকে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে।