প্রচ্ছদ > সিলেট প্রতিক্ষণ > সিলেটে ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে ‘দ্রুত’ অভিযান

সিলেটে ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে ‘দ্রুত’ অভিযান

সিলেট প্রতিক্ষণ

সময়ের ডাক: সিলেট নগরীতে ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সেগুলোর বিরুদ্ধে দ্রুত অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

মেয়র জানিয়েছেন, অগ্নিকাণ্ড, ভূমিকম্পসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় একটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এই কমিটি নগরীর ২৭টি ওয়ার্ডে দুর্যোগের আগে-পরে করণীয় সম্পর্কে নাগরিকদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবে।

সিটি মেয়র আরিফুল হক চৌধুরী আজ মঙ্গলবার নগর ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও সহনশীল নগর বিষয়ক এক সভায় এসব তথ্য জানিয়েছেন।

মেয়র আরিফ জানান, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠনের পাশাপাশি স্থানীয় পর্যায়ে স্বেচ্ছাসেবক সংগ্রহ এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণও প্রদানের ব্যবস্থা করবে সিসিক।

আরিফ বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ওয়ার্ডভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় সাম্প্রতিক সময়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে অগ্নিকাণ্ডের বিষয়টি মাথায় রেখে সিলেট নগরীর রাস্তা প্রশস্থকরণ, সরকারি-বেসরকারি হাসপাতাল, মার্কেট, বিপণীবিতান, শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লিনিকে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খুবই ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করে বক্তব্য রাখেন অতিথিরা।

সভায় নগরীর ছড়া, খাল, দিঘী, জলাশয়, পুকুর খনন ও সংরক্ষণ করার উদ্যোগের কথাও জানান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি জানান, নগরীতে একটি পানির রিজার্ভেশন স্থাপনের প্রক্রিয়া চলছে। রিজার্ভেশন স্থাপিত হলে এক লাখ লিটার পানি সংরক্ষণে রাখা যাবে।

সভায় সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থসহ জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, টিএন্ডটি, ক্যাবল অপারেটর, পুলিশ কর্মকতা, সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।