প্রচ্ছদ > জাতীয় > ঋণখেলাপি অর্থপাচারকারীদের তালিকা দিতে হাইকোর্টের নির্দেশ

ঋণখেলাপি অর্থপাচারকারীদের তালিকা দিতে হাইকোর্টের নির্দেশ

জাতীয়

সময়ের ডাক ডেস্ক:গত দুই দশকে ব্যাংকের ঋণখেলাপি ও অর্থপাচারকারীদের তালিকা তৈরি করে তা হাইকোর্টে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি আগের বছরগুলোতে ব্যাংক খাতের অনিয়ম ও দুর্নীতি নির্ণয় করতে একটি কমিশন গঠনের নির্দেশ কেন দেয়া হবে না-তা জানতেও রুল জারি করেছেন আদালত।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টে একটি রিট দাখিল করেন।

সেই রিটের প্রাথমিক শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সব সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকে এ রুলের জবাব দিতে বলেছে হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

হাইকোর্ট বলেছেন, অর্থনৈতিকভাবে দেশের সরকারি ও বেসরকারি ব্যাংক খাতের অবস্থা নাজুক। দ্রুতই এ অবস্থা বন্ধ করতে হবে।। অর্থনীতিকে শক্তিশালী জায়গায় নিতে সব ব্যবস্থা নিতে হবে।

‘সরকারি ও বেসরকারি ব্যাংকে নিয়ম-নীতি মেনে ঋণ দেয়ার কথা। যদি তা মানা না হয়, যারা যারা ঋণ গ্রহণ ও অর্থপাচার করেছেন, তাদের তালিকা এবং তাদের আত্মসাৎ করা অর্থ উদ্ধার করে একটি প্রতিবেদন আদালতকে দিতে হবে।’

আদালত বলেন, ওই আত্মসাতের অর্থ দেশ কিংবা বিদেশের যেখানেই থাকুক না কেন, তা ফিরিয়ে আনতে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তাও প্রতিবেদনে উল্লেখ করতে হবে।