প্রচ্ছদ > লাইফ স্টাইল > দাঁতের হলদেটে ভাব দূর করার সহজ উপায়!

দাঁতের হলদেটে ভাব দূর করার সহজ উপায়!

লাইফ স্টাইল

লাইফস্টাইল ডেস্ক: হলদেটে দাঁত বড়ই অস্বস্তিকর বিষয়। দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করা জরুরি। কিছু ঘরোয়া উপায় রয়েছে, যেগুলো হলদেটে দাঁতকে সাদা করতে কাজ করে।

বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে জীবনধারাবিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে হলদেটে দাঁত থেকে রেহাই পাওয়ার কয়েকটি উপায়ের কথা।

ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট

ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দাঁতের হলদেটে ভাব দূর করে। ফ্লোরাইড দাঁতকে মজবুত করে এবং দাঁতের ক্ষয় প্রতিরোধে কাজ করে। তবে ভালো মানের টুথপেস্ট ব্যবহার করছেন কি না, এ বিষয়ে আগে নিশ্চিত হোন।

বেকিং সোডা

এক চা চামচ বেকিং সোডার মধ্যে এক চিমটি লবণ দিন। একে আপনার টুথপেস্টের সঙ্গে মেশান। এর পর দাঁত ব্রাশ করুন। এটি দাঁতের পাথর বা টারটার দূর করতে সাহায্য করবে। এতে হলদেটে ভাবও দূর হবে। ভালো ফল পেতে অন্তত সপ্তাহখানেক এটি ব্যবহার করুন।

কমলার খোসা

কমলার খোসা দ্রুত দাঁতের হলদেটে ভাব দূর করতে কাজে দেবে। কমলার খোসার ভেতরের অংশ সরাসরি দাঁতে ঘষুন। এরপর কিছুক্ষণ আঙুল দিয়ে দাঁত মাজুন এবং ধুয়ে ফেলুন। এভাবে কয়েকবার ব্যবহারে দাঁতের হলদেটে ভাব দূর হবে।

কাঁচা ফল খান

কাঁচা ফল খেলে দাঁত সাদা হয় না। তবে কাঁচা ফল যেহেতু কিছুটা কচকচে বা ক্রিসপি হয়, তাই এটি খেলে দাঁতের ময়লাগুলো পরিষ্কার হয়। এতে দাঁতের হলদেটে ভাব অনেকটাই দূর হয়।