প্রচ্ছদ > লাইফ স্টাইল > ভুনা খিচুড়ি ও ঝাল হাঁসের মাংস

ভুনা খিচুড়ি ও ঝাল হাঁসের মাংস

লাইফ স্টাইল

লাইফস্টাইল ডেস্ক: রাতেই খাবার টেবিলে মজাদার ভুনা খিচুড়ি আর হাঁসের মাংস রান্না করে চমকে দিন সবাইকে। খুব সহজেই বাঙালীদের প্রিয় খাবারটি রান্না করার পদ্ধতি দেখে নিন।

যা যা লাগবে-
তিন রকমের ডাল (মসুর, মুগ আর বুটের ডাল) আধা কাপ করে প্রতিটি , পোলাও এর চাল ২ কাপ, এলাচ ৪টা, দারুচিনি ২টা, তেজপাতা ২টা, কাচাঁ মরিচ ৬টা, লবন পরিমানমতো, হলুদ গুড়া আধা চা চামচ, মরিচের গুড়া আধা চা চামচ, জিরা ও ধনে গুড়া আধা চা চামচ, পাচঁ ফোঁড়ন আস্ত ১ চা চামচ, পেয়াঁজ কুচি ২ কাপ, আদা কুচি ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, গরম পানি ২ মগ।

প্রনালী-
প্রথমে চাল-ডাল ভালোকরে ধুয়ে অল্প পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। হাঁড়িতে ঘি ঢেলে দিন। চুলায় অল্প আচেঁ পেয়াঁজ, আস্ত গরম মসলা, কাচাঁ মরিচ দিয়ে নাড়তে থাকুন। বাদামী রঙের হয়ে আসলে, তার মধ্যে ভিজিয়ে রাখা চাল-ডালগুলো দিয়ে ভাজতে থাকুন, ভাজা হয়ে এলে, গরম পানি দিয়ে দিন আন্দাজ মতো। ২০ মিনিট পরে নামিয়ে ফেলুন, বেরেস্তা করে খিচুড়ির উপর দিয়ে সাজিয়ে দিতে পারেন।

এবারে চলুন দেখে নেই ঝাল হাঁসের মাংস রান্না করার পদ্ধতি।
যা যা লাগবে-
একটি হাঁস চামড়াসহ টুকরা করা, পেঁয়াজ কুচি ২ কাপ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, হলুদ গুড়া ২ চা চামচ, মরিচ গুড়া ১ টেবিল চামচ, জিরা গুড়া ১ টেবিল চামচ, দারুচিনি ২টা, এলাচ ৬টা, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, তাজা কচি লেবুপাতা ৭/৮টা, টমেটো বাঁটা আধা কাপ।

প্রণালি-
সকল উপকরণ ভালভাবে মাংসের সাথে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। একটি পাত্রে তেল গরম করে মেরিনেট করা মংস চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে মাংস কষান। ভালো করে কষিয়ে পরিমাণমতো পানি দিন। হাঁসের মাংস সেদ্ধ হতে সময় লাগে। তাই মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মাংস সেদ্ধ হয়ে এলে লেবুপাতাগুলো ২ টুকরো করে দিয়ে দিন। ঝোল মাখামাখা হলে নামিয়ে রাখুন। এবার এই বর্ষার দিনে উপভোগ করুন খিচুড়ির সাথে ঝাল ঝাল হাঁসের মাংস