প্রচ্ছদ > সিলেট প্রতিক্ষণ > ৭৫ পরবর্তী সময়ে ইতিহাস বিকৃত হয়েছে : পরিকল্পনামন্ত্রী

৭৫ পরবর্তী সময়ে ইতিহাস বিকৃত হয়েছে : পরিকল্পনামন্ত্রী

সিলেট প্রতিক্ষণ সুনামগঞ্জ

সুনামগঞ্জ প্রতিনিধি : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রকৃত ইতিহাস পড়তে হবে। সঠিক ইতিহাস জানতে হবে। কিন্তু সকল ইতিহাস সত্য নয়। নানা পন্ডিত তার নিজস্ব দৃষ্টিভঙ্গি মিশিয়ে নানাভাবে ইতিহাস রচনা করেন। এছাড়াও কিছু লোক ৭৫ পরবর্তী সময়ে ইতিহাসকে বিকৃত করেছে। বিএনপি-জামায়াত সবসময় চেয়েছে সঠিক ইতিহাসকে মুছে ফেলতে। কিন্তু তা তারা পারেনি।

আজ রোববার (২৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জ শহরের জুবিলী উচ্চবিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, ‘প্রকৃত ইতিহাস তোমাদেরকে জানতে হবে। নাহলে তোমরা এগিয়ে যেতে পারবে না। জাতির জনক বঙ্গবন্ধু সম্পের্কে তোমাদের জানতে হবে। তিনি এদেশের মানুষের জন্য কী করেছিলেন, কিভাবে বাংলাদেশ প্রতিষ্ঠিত হলো- এসব তোমাদেরকে জেনে নিতে হবে। আর এক পক্ষ আছে, তারা তোমাদের ভুল ইতিহাস জানাবে। কোনটা সঠিক আর কোনটা সঠিক নয় তোমরা বুঝে নিতে হবে।’

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের ইতিহাস জানা তোমাদের জন্য জরুরি। কিভাবে এদেশ স্বাধীন হলো? কেন এ দেশের মানুষ যুদ্ধ করেছিল? সবকিছু তোমাদের জানা জরুরি।
শুধু পড়াশোনা নয়, পাশাপাশি খেলাধুলাও করতে হবে। তাহলে শরীর-মন ভাল থাকবে। আবার পড়া বাদ দিয়ে শুধু খেলাধুলা করলে হবে না।’

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) প্রদীপ সিংহ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত প্রমুখ।