প্রচ্ছদ > আন্তর্জাতিক > কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলায় নিহত ২১

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলায় নিহত ২১

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:কেনিয়ার রাজধানী নাইরোবির একটি বিলাসবহুল হোটেলে জঙ্গি হামলায় অন্তত ২১ জন মারা গেছে। এ ঘটনায় আরো বেশ কয়েকজন আহত হয়েছে। তাদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করছে হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

এদিকে নাইরোবির ওয়েস্টল্যান্ড জেলার দুসিতডিটু হোটেলে ওই হামলার ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন; আরও কয়েকজনের খোঁজ পাওয়া যাচ্ছে না।

কেনিয়া সরকারের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এতথ্য নিশ্চিত করে বলা হয়, অন্তত ২৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রেড ক্রস জানিয়েছে, এখনও পর্যন্ত ১৯ জন মানুষ নিখোঁজ রয়েছেন।

সোমালিয়া ভিত্তিক ইসলামি জঙ্গি সংগঠন আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে। ১৯ ঘণ্টার এক অভিযানের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

পাঁচ জঙ্গিকে ‘দমনের’ মাধ্যমে হোটেলটিকে জিম্মিদশা থেকে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু মুইগাই কেনিয়াত্তা।

২০১১ সালের অক্টোবরে সোমালিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করতে সেনা পাঠিয়েছিল কেনিয়া। এরপর থেকেই আল-শাবাবের লক্ষ্যে পরিণত হয় দেশটি।

গত মঙ্গলবার স্থানীয় সময় বেলা ৩টার দিকে দুসিতডিটু হোটেলে হামলার পর ভেতর থেকে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ পাওয়া যায়।

কেনিয়ার পুলিশ প্রধান জোসেফ বোয়নেট তখন সাংবাদিকদের জানান, সশস্ত্র সন্ত্রাসীরা হোটেলটির ভেতরে অবস্থান নিয়ে আছে। বিশেষায়িত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের প্রতিহত করার চেষ্টা করছেন।

দেশটির প্রেসিডেন্ট কেনিয়াত্তা বলেন, হোটেলটিতে নিরাপত্তা অভিযান শেষ হয়েছে। আমরা সব সন্ত্রাসীকে প্রতিহত করেছি। তিনি বলেন, আমি হতাহতের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি ও আহতদের সুস্থতা কামনা করছি।