প্রচ্ছদ > আন্তর্জাতিক > সভা ভণ্ডুল, ডেমোক্র্যাটদের বাই বাই বললেন ট্রাম্প

সভা ভণ্ডুল, ডেমোক্র্যাটদের বাই বাই বললেন ট্রাম্প

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:মার্কিন সরকারের আংশিক অচলাবস্থা নিরসনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাট নেতাদের বৈঠক শুরুর কিছু সময়ের মধ্যেই ভণ্ডুল হয়ে গেছে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের জন্য প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন ট্রাম্প। কিন্তু প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমার এ অর্থ দিতে অস্বীকৃতি জানান।

এর পর পরই ডোনাল্ড ট্রাম্প ওই বৈঠক থেকে বেরিয়ে আসেন। তিনি পরে শীর্ষ দুই ডেমোক্র্যাট নেতার সঙ্গে বৈঠককে সময় নষ্ট হিসেবেও অভিহিত করেন।

অর্থ বিল নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ডেমোক্রেটদের সমঝোতা না হওয়ায় চলতি সপ্তাহে প্রায় আট লাখ সরকারি কর্মী বেতনহীন অবস্থায় থাকতে যাচ্ছেন।

ট্রাম্প পরে টুইটারে জানান, বৈঠক থেকে বেরিয়ে আসার সময় তিনি ডেমোক্রেটদের বাই বাই বলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চাক আর ন্যান্সির সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে এসেছি। পুরোপুরি সময় নষ্ট। আমি তাদের জিজ্ঞেস করেছিলাম- ৩০ দিনের মধ্যে কী হবে, যদি আমি খোলামেলা বলি, তোমরা কি দেয়াল বা ইস্পাতের বেষ্টনীসহ সীমান্ত নিরাপত্তায় বরাদ্দ দিতে রাজি হবে? ন্যান্সি বলল, না। আমি বলেছি- বাই বাই, কোনো কিছুই কাজ করছে না।

ট্রাম্প দুই শীর্ষ ডেমোক্র্যাটের অনড় অবস্থানকে দায়ী করলেও ন্যান্সি ও শুমার বলছেন, বুধবার ওয়েস্ট উইংয়ের বেজমেন্টে হওয়া বৈঠকটি পণ্ড হওয়ার মূল কারণ প্রেসিডেন্টের গোয়ার্তুমি।

প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার বলেন, লাখ লাখ সরকারি কর্মীর বেতনহীন অবস্থাকে ট্রাম্প স্বাভাবিক ক্ষতি হিসেবেই দেখছেন।

ন্যান্সি পেলোসি বলেন, এ বিষয়ে প্রেসিডেন্টকে অনুভূতিহীন মনে হচ্ছে। তার মনে হচ্ছে, তারা (বেতনহীন কর্মী) হয়তো তাদের বাবাদের কাছে আরও অর্থ চাইতে পারে। কিন্তু তারা পারে না।

শুমার জানান, দেয়াল নির্মাণে অর্থ দিতে অস্বীকৃতির কথা শোনার পর পরই ট্রাম্প বৈঠক ছেড়ে বেরিয়ে যান।