শাবির ভর্তি পরীক্ষা শনিবার

শাবি প্রতিনিধি:: আগামী শনিবার (১৩ অক্টোবর) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষা উপলক্ষে কঠোর অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসন। পরীক্ষার দিন সিলেট নগরীতে দুইটি মোবাইল কোর্ট কাজ করবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী হওয়ায় সার্বিক বিষয়গুলো নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলে জানিয়েছেন সদস্য সচিব সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ। বৃহস্পতিবার শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাথে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

মতবিনিময় সভায় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জিয়াউল ইসলাম, সহ-সভাপতি রিফাত আল মামুনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শনিবার সকাল নয়টায় এ ইউনিটের ও দুপুর দুইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সদস্য সচিব সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ জানান, ‘ভর্তি পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সবোর্চ্চ সর্তক অবস্থায় রয়েছে। যেকোন মূল্যে এইবার জালিয়াত ঠেকানো হবে।

তিনি অভিভাবক ও শিক্ষার্থীদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান। তিনি জানান, ‘শিক্ষার্থীরা পরীক্ষার হলে শুধু মাত্র নির্দিষ্ট ক্যালকুলেটর নিয়ে আসতে পারবে। অন্যকোনো ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ।’

এবার এ ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ৮টি সহ মোট ৩৫টি কেন্দ্রে ও বি ইউনিটে মোট ৫৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ১৭০৩টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে ৭৬১৬০ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে।

অন্যদিকে পরীক্ষা চলাকালীন সময়ে ক্যাম্পাসে কোন ধরণের রাজনৈতিক কর্মকান্ড, সভা-সমাবেশ ও মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ক্যাম্পাসে এবং সিলেট শহরে আসতে শুরু করেছে। পরীক্ষা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মাঝে উৎসব মুখর পরিবেশ দেখা গিয়েছে।