সিলেটের মাঠ কাঁপিয়ে বাংলাদেশের হার

 

স্পোর্টস ডেস্ক : সুযোগ ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। তাহলে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমি ফাইনালে তুলনামূলক দুর্বল দল পেতে পারতো বাংলাদেশ। সেটা আর হলো না। দ্বিতীয় ম্যাচে ফিলিপাইনের কাছে হেরে টুর্নামেন্টের সেমিতে শক্তিশালী দলকে পেতে যাচ্ছে বাংলাদেশ।

সম্ভাব্য সেই দলের নাম প্যালেস্টাইন। এ টুর্নামেন্টের সবচেয়ে ফেভারিট দল এটি। নেপালকে হারানো তাজিকিস্তানকে ৩-১ উড়িয়ে দিয়ে গ্রুপ এ‘র চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে সবার উপরে থাকবে প্যালেস্টাইন। শনিবার নেপালের সঙ্গে না হারলে বাংলাদেশকে পাচ্ছে তারা।

চোটমুক্ত রাখতে লাল-সবুজদের মূল একাদশে পাঁচটি পরিবর্তন এনেছেন কোচ জেমি ডে। নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়াকে বসিয়ে তপু বর্মণকে দায়িত্বে দিয়েছেন। সেই সুযোগে জাভেদ ও মতিন মিয়ার অভিষেক হয়েছে। কিন্তু কাজের কাজ করতে পারে নি লাল-সবুজরা। হাফ ডজন সুযোগ নষ্ট করে হেরেছে তারা। সুফিলের বদলে স্টাইকারের কাজটা করতে পারেন নি নবীব নেওয়াজ জীবন। দুটি সুবর্ণ সুযোগ নষ্ট করেছেন তিনি। একটি হেড আরেকটি ডি বক্সের ভেতরে একা বল নিয়ে ঢুকেও বল জালে জড়াতে ব্যর্থ হোন এই ফরোয়ার্ড।

শুক্রবার (০৫ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় ফিলিপাইনের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। ম্যাচের ‍শুরুতেই গোল পায় ফিলিপাইন। ২২ মিনিটে গোল করেন ড্যানিয়েল। র‌্যাঙ্কিং বলে ফিলিপাইন ১১৪ আর বাংলাদেশ ১৯৩। তবে প্রতিপক্ষ দ্বিতীয় দল নিয়ে এ আসরে অংশ নিয়েছে। তারপরেও লাওসকে তারা উড়িয়ে দিয়েছিল ৩-১ ব্যবধানে।

শেষে ১-০ ব্যবধানে হেরে গ্রুপ রানার্স আপ হয়েছে বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পা রেখেছে ফিলিপাইন।

একটা শঙ্কাও আছে। এ আসরে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে থাকা দলটার নাম প্যালেস্টাইন। দ্বিতীয় সাড়ির দল নিয়ে আসলেও আসরের অন্যতম ফেভারিট দল তাজিকিস্তানকে তারা হারিয়েছে ২-০ ব্যবধানে। এই তাজিকিস্তানই আবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নেপালকে হারিয়েছে একই ব্যবধানে। শক্তিমত্তার দিক থেকেও এগিয়ে আছে প্যালেস্টাইন। বাকী এক ম্যাচ আছে নেপাল ও প্যালেস্টাইনের। এ ম্যাচে ড্র করলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এ গ্রুপ থেকে সেমিতে পা রাখবে তারা। রানার্স আপ তাজিকিস্তান।

১০ অক্টোবর কক্সবাজারে সেমি ফাইনাল ম্যাচটি খেলবে বাংলাদেশ।