প্রচ্ছদ > রাজনীতি > রাজি হলে খালেদা জিয়াকে শনিবার বিএসএমএমইউতে ভর্তি

রাজি হলে খালেদা জিয়াকে শনিবার বিএসএমএমইউতে ভর্তি

রাজনীতি

সময়ের ডাক ডেস্ক :: পছন্দের হাসপাতাল নয় বরং পছন্দের চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ডের আওতায় কারাবন্দি বেগম খালেদা জিয়ার চিকিৎসা সেবা চলতে বিএনপির আইনজীবীদের আপত্তি না থাকলেও আগের মতই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসা নিতে অনীহা প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন।

তবে আগের মতো ততটা শক্তভাবে ওই হাসপাতালে চিকিৎসা নিতে অনীহা প্রকাশ করেননি তিনি। কারা সূত্র জানিয়েছে, খালেদা জিয়া কিছুটা নমনীয় হয়েছেন।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাতে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারাগারের একটি প্রতিনিধি দল চিকিৎসা সংক্রান্ত আদেশের কপি নিয়ে খালেদা জিয়ার কাছে যান। কারাগারের প্রতিনিধি দলটি বিএসএমএমইউতে ভর্তির ব্যাপারে জানতে চাইলে খালেদা জিয়া নমনীয়তা প্রকাশ করেন।

ওই প্রতিনিধিদলের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে শুক্রবার (৫ অক্টোবর)বলেন, বৃহস্পতিবার (৪ অক্টোবর) স্বাচিব ও ড্যাব সদস্য নয়, খালেদা জিয়ার পছন্দসই এমন তিনজন চিকিৎসককে নিয়ে নতুন মেডিকেল বোর্ড গঠন করার নির্দেশ দেন হাইকোর্ট। সেই আদেশের কপি গতকাল (৪ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে কারাগারে পৌঁছায়।

উচ্চ আদালতের সেই আদেশের কপি নিয়ে কারা কর্তৃপক্ষ খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। খালেদা জিয়া সেটি পড়ে দেখেন। এ সময় খালেদা জিয়া নমনীয়তা প্রকাশ করেন।

কারাগারের ওই কর্মকর্তা আরও বলেন, চিকিৎসা নিয়ে বঙ্গবন্ধু হাসপাতালের কথা শুনতেই তিনি রেগে যান। এরপর কারা কর্তৃপক্ষ থেকে বলা হয়, দেখেন আপনি বারবার চিকিৎসার কথা শুনতেই নেগেটিভ আচরণ করেন, এতে আপনারই ক্ষতি হচ্ছে। আদালত আপনার পছন্দমত চিকিৎসককে দিয়েই চিকিৎসা করাতে বলেছেন। আপনি কোন কোন ডাক্তার চান সেটাও জানাতে পারেন। আর অসুস্থ বেশি হলে ক্ষতি আপনারই। সে ক্ষেত্রে চিকিৎসা নেওয়াটা আপনার জন্যই ভালো। তখন বেগম খালেদা জিয়া হাসপাতালে যাওয়ার বিষয়ে নমনীয়তা প্রকাশ করেন।

এদিকে শুক্রবার কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বেগম খালেদা জিয়ার কাছে যাওয়ার কথা থাকলেও বিকেল ৪টা পর্যন্ত তিনি কারাগারের ভেতরে প্রবেশ করেননি। খালেদা জিয়ার হাসপাতালে ভর্তির জন্য চূড়ান্তভাবে অনুমতি দেবেন মূলত আইজি প্রিজন। সেই অনুমতির আগে আইজি প্রিজন খালেদাকে শেষবারের মতো জিজ্ঞাসা করবেন। যে আসলেই তিনি বঙ্গবন্ধুতে যাবেন কিনা।

কারাসূত্রে জানা গেছে, আগামীকাল শনিবার আইজি প্রিজন খালেদা জিয়ার কাছে অনুমতির জন্য যাবেন। তিনি রাজি থাকলে সেই দিনই খালেদা জিয়াকে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করানো হবে।

রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরনো এই কারাগারের সামনে দায়িত্ব পালন করেন, এমন একটি গোয়েন্দা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘খালেদা জিয়াকে শুক্রবার বঙ্গবন্ধু হাসপাতালে নেওয়ার কোনো সুযোগ নেই। আগামীকাল শনিবার খালেদা রাজি থাকলে বঙ্গবন্ধু হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করানো হতে পারে। তবে তার আগে তিন সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করার কথা রয়েছে।’

এর আগে খালেদা জিয়া তৃতীয়বারের মতো বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসার জন্য প্রস্তাব ফিরিয়ে দেন। তার একটাই দাবি ছিল, তার পছন্দ মতো রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নেওয়ার কথা বলে আসছিলেন। শেষ পর্যন্ত বিএনপির আইনজীবীরা হাইকোর্টে আবেদন করেন। গতকাল (৪ অক্টোবর) হাইকোর্ট খালেদার পছন্দ মতো চিকিৎসকদের আওতায় বঙ্গবন্ধু হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তির নির্দেশ দেন।