প্রচ্ছদ > আন্তর্জাতিক > গ্রেফতার হলেন হেলিকপ্টারে চড়ে পালানো সেই গ্যাংস্টার

গ্রেফতার হলেন হেলিকপ্টারে চড়ে পালানো সেই গ্যাংস্টার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : প্যারিসের ‘রু’ কারাগার থেকে তিন মাস আগে ফিল্মিস্টাইলে জেল ভেঙে হেলিকপ্টারে করে পালানো গ্যাংস্টার রেদোয়ান ফাইদকে পুনরায় গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার প্যারিসের উত্তরে ক্রেইল এলাকা থেকে ফ্রান্স পুলিশ তাকে গ্রেফতার করে। খবর বিবিসি।

টাকার গাড়ি লুটের চেষ্টার দায়ে আলজেরীয় বংশোদ্ভূত রেদোয়ান ফাইদ ও তার ভাইসহ তিনজনকে গ্রেফতার করে পুলিশ।

পরে গত জুলাই মাসে জেল ভেঙে তাকে নিয়ে যায় তার সহযোগীরা। তার তিন সহযোগী অস্ত্র নিয়ে হেলিকপ্টার থেকে প্রথমে ‘রু’ কারাগারের ভেতরে নামে। মাত্র কয়েক মিনিটের মধ্যেই কোনো রক্তপাত ছাড়াই ফাইদকে নিয়ে হেলিকপ্টারে করে তারা পালিয়ে যায়।

পুলিশকে ধোঁকা দিয়ে দুই দফা জেল পালানো এই ‘মোস্ট ওয়ান্টেড’ অপরাধী নিজেই একসময় বলেছিলেন, তিনি গ্যাংস্টার সিনেমার ভক্ত। পুলিশকে ফাঁকি দেয়ার কায়দা সিনেমা দেখেই শিখেছেন। ইউরোপ-ওয়ানের খবরে বলা হয়, ফাইদকে জেল ভেঙে বের করে আনতে যে হেলিকপ্টারটি ব্যবহার করা হয়েছিল, এক প্রশিক্ষককে আটকে রেখে সেটি ছিনতাই করা হয়েছিল। অপারেশন শেষে ওই প্রশিক্ষককে মুক্তি দেয় তারা।

৪৬ বছর বয়সী রেদোয়ান ফাইদের জেল পালানোর ঘটনা এটিই প্রথম নয়; ২০১৩ সালে এক কারাগার থেকে আরেক কারাগারে স্থানান্তরের পর আধা ঘণ্টারও কম সময়ের মধ্যে চার গার্ডকে জিম্মি করেন তিনি। এর পর পাঁচটি দরজা উড়িয়ে দিয়ে তিনি বেরিয়ে এলে গাড়ি নিয়ে অপেক্ষায় থাকা এক সহযোগী তাকে নিয়ে চম্পট দেয়।

জেল পালানোর ওই ঘটনায় ফাইদের নাম চলে আসে মোস্ট ওয়ান্টেড তালিকার শীর্ষে। দেড় মাসের মাথায় এক হোটেল থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।