ট্রাম্পের ‘জর্ডান-ফিলিস্তিন যুক্তরাষ্ট্র’ প্রস্তাব প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক:ফিলিস্তিনের পশ্চিম তীরের সঙ্গে জর্ডানকে একত্র করে কনফেডারেশন রাষ্ট্র গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জর্ডান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই প্রস্তাব দিয়েছিলেন বলে খবর প্রকাশ করেছে তুরস্কের সংবাদমাধ্যম ইয়ানি শাফাক।ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করে জর্ডান সরকারের মুখপাত্র জুমানা গুনেইমাত স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের সঙ্গে জর্ডানের একীভূত হওয়া কখনো আলোচনার বিষয় ছিল না। এটা সম্ভব নয়।তিনি বলেন, ফিলিস্তিন ও ইসরাইল পৃথক দুই স্বাধীন রাষ্ট্রের সমাধান চায় জর্ডান। দেশটির এই অবস্থান স্পষ্ট এবং দৃঢ়।

জর্ডানের রাজনৈতিক দল ইসলামিক অ্যাকশন ফ্রন্টের মুখপাত্র মুরাদ আল আদাইলা বলেন, ফিলিস্তিন-জর্ডান একক রাষ্ট্র গঠন হলে ফিলিস্তিনিরা দখলকৃত এলাকা ফিরে পাওয়ার অধিকার হারাবে। দখলকৃত ভূমি ফিরে পাওয়ার অধিকার শুধুমাত্র তখনই থাকবে যখন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হবে।

ইসরাইলের সংবাদপ্রত দৈনিক হারেৎজের এক রিপোর্টের সোমবার বলা হয়েছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের জামাতা জেরাড কুশনার এবং যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জেসন গ্রিনব্লাট ‘জর্ডান-ফিলিস্তিন যুক্তরাষ্ট্র’ গঠনের প্রস্তাব দিয়েছেন।

মাহমুদ আব্বাস বলেন, আমি এই প্রস্তাব মানতে রাজি যদি ইসরাইলও এই যুক্তরাষ্ট্রের অংশ হয়।