এশিয়া কাপের প্রাথমিক দলে সিলেটের খালেদ

সময়ের ডাক :সেপ্টেম্বরে আরব আমিরাতে বসতে যাওয়া এশিয়া কাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক দলে ঠাঁই পেয়েছেন সম্প্রতি ‘এ’ দলের হয়ে পারফর্ম করা সিলেটের তরুণ পেসার সৈয়দ খালেদ আহমদ।প্রাথমিক দলে নতুন মুখ আছেন আরও দু’জন। এছাড়া মুমিনুল হকও আছেন প্রাথমিক দলে।জাতীয় দলের ক্যাম্পে প্রথমবারের মতো ডাক পাওয়া তিন মুখের দুজন পেসার। সৈয়দ খালেদ আহমদ ছাড়াও অপরজন হলেন- শরিফুল ইসলাম। অন্যজন ব্যাটসম্যান ফজলে রাব্বি মাহমুদ।সিলেটের দক্ষিণ সুরমার বাসিন্দ খালেদ আহমদ গত বিপিএলে ঢাকা ডায়নামাইটসের পক্ষে খেলে নজর কাড়েন। এ দলের হয়েও গতির ঝড় তুলেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির এই শিক্ষার্থী।মুমিনুলের এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াডে থাকা চমক নয়। তবে তিনি দীর্ঘদিন থেকে রঙিন পোশাকে বিবেচনায় নেই। পেয়েছেন টেস্ট স্পেশালিস্টের তকমা। সম্প্রতি তাকে ওয়ানডে ও টি-টুয়েন্টির জন্যও বিবেচনার কথা বলেছেন নির্বাচকরা। এ দলের ওয়ানডে অধিনায়ক বানিয়ে পাঠিয়েছেন আয়ারল্যান্ডে। সেখানে ১৩৩ বলে ১৮২ এবং ৪৬ রানের দুটি ইনিংস খেলে ওয়ানডেতে ফেরার আওয়াজটা জোরেশোরেই দিয়ে রেখেছেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

আগেই জানা গিয়েছিল, ঈদ-উল আজহার আগেই এশিয়া কাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করা হবে। যাতে করে ঈদের পরপরই প্রস্তুতিটা শুরু করে দেয়া যায়। সে মতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকমন্ডলি ৩১ সদস্যের একটি প্রাথমিক দল বাছাই করেছে।

২৭ আগস্ট থেকে মিরপুরের হোম অব ক্রিকেটে ডাক পাওয়াদের নিয়ে এশিয়া কাপের অনুশীলনপর্ব শুরু হবে। সেই প্রস্তুতি ক্যাম্প থেকেই শেষ পর্যন্ত বাছাই করা হবে এশিয়া কাপের জন্য ১৪ কিংবা ১৫ সদস্যের মূল স্কোয়াড।

এশিয়া কাপের জন্য ঘোষিত ৩১ সদস্যের প্রাথমিক দল

মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক সৌরভ, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ রাহী, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, মোহাম্মদ জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিথুন, ফজলে রাব্বি মাহমুদ।