প্রচ্ছদ > খেলাধুলা > বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক::নারী বিশ্বকাপ বাছাই পর্বের আগের ম্যাচেই স্কটল্যান্ডকে হারিয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ নারী ক্রিকেট দল। শনিবার বাছাই পর্বের শেষ ম্যাচেও আয়ারল্যান্ডকে ২৫ রানে হারায় সালমা খাতুনরা। আর এই ম্যাচে ৫ উইকেট নিয়ে পান্না ঘোষ গড়েছেন নতুন রেকর্ড।

সেমিফাইনালে স্কটল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করেই শনিবার আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশের মেয়েরা। পুরো বাছাই পর্বে দারুণ দাপট দেখানো সালমা খাতুনরা ফাইনালেও দারুণ জয় পেয়েছে। ২৫ রানে জিতে বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

নেদারল্যান্ডসের আটরেখটে টস জিতে ফিল্ডিং নেয় আয়ারল্যান্ড। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা সুবিধা করতে না পারলেও ৯ উইকেটে ১২২ রানের চ্যালেঞ্জিং স্কোর করে। তারপর ১৮.৪ ওভারে প্রতিপক্ষকে গুটিয়ে দেয় ৯৭ রানে।

আগে ব্যাট করে মাত্র চার ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করেছেন। শামীমা সুলতানার (১৬) সঙ্গে ২৮ রানের জুটি গড়েন আয়েশা রহমান। তারপর ফারজানা হককে (১৭) নিয়ে ৫৮ রানের সেরা জুটি গড়েন এই ওপেনার।

দলকে ৮৮ রানে রেখে তৃতীয় ব্যাটার হিসেবে আউট হন আয়েশা। এর আগে ৪২ বলে ৫ চার ও ২ ছয়ে ৪৬ রানের সেরা ইনিংস খেলেন তিনি। ১২ রান করে অপরাজিত ছিলেন জাহানারা আলম।

আয়ারল্যান্ডের লুচি ও’রিলে ৪ টি ও সিয়ারা ম্যাটকাফে নেন ২টি উইকেট।

১২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ষষ্ঠ ও ১২তম ওভারে পান্না ঘোষ ও রুমানা আহমেদের জোড়া আঘাতে ভেঙে পড়ে আইরিশরা। ৫৪ রানে ৬ উইকেট হারায় তারা। নিজের তৃতীয় ওভারে আরেকবার জোড়া আঘাত হানেন পান্না।

শেষ ওভারেও এই ডানহাতি পেসার উইকেট পান। ম্যারি ওয়ালড্রোনকে বোল্ড করে টি-টোয়েন্টিতে তো বটেই, যে কোনও ধরনের ক্রিকেটে প্রথমবার ৫ উইকেট পান পান্না। আয়ারল্যান্ডের পক্ষে গ্যাবি লিউইস সর্বোচ্চ ২৬ রান করেন। বাংলাদেশের পান্না ৫টি, রুমানা ও নাহিদা আক্তার ২টি করে উইকেট তুলে নেন।

আগামী ৯ নভেম্বর থেকে ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে বাছাইয়ের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ ‘এ’ গ্রুপে লড়বে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম দিনই স্বাগতিকদের মুখোমুখি হবে তারা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২২/৯ (শামিমা ১৬, আয়েশা ৪৬, ফারজানা ১৭, নিগার ৫, সানজিদা ০, রুমানা ১, ফাহিমা ৫, জাহানারা ১২*, সালমা ৭, পান্না ০, নাহিদা ১*; ইসোবেল ০/১৬, রিচার্ডসন ০/১৬, ম্যাটকাল্ফ ২/২৪, ও’রাইলি ৪/২৮, গার্থ ০/১৮, ডেলানি ১/১৯)।

আয়ারল্যান্ড: ১৯.৪ ওভারে ৯৭ (লুইস ২৬, রিচার্ডসন ২৩, শিলিংটন ১৪, ; জাহানারা ৩-০-১২-১, সালমা ৪-০-২৪-০, পান্না ৪-০-১৬-৫, নাহিদা ৩.৪-০-১৫-২, রুমানা ৩-১-১৪-২, ফাহিমা ১-০-১৩-০)।

ফল: বাংলাদেশ ২৫ রানে জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচ: পান্না ঘোষ।