প্রচ্ছদ > আন্তর্জাতিক > এক দশক পর লেবাননে সংসদ নির্বাচন

এক দশক পর লেবাননে সংসদ নির্বাচন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:লেবাননে প্রায় এক দশক পর প্রথমবারের মতো সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে দেশটিতে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০০৯ সালে। এর পর গত আট বছরে দু’টি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি।

পার্শ্ববর্তী দেশ সিরিয়ার অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় রেখে এবং দেশের নির্বাচনী আইনে সংস্কার আনার কারণে ২০০৯ সালে নির্বাচিত সরকারের মেয়াদ বাড়ানো হয়।

এবারের ভোটে প্রথমবারের মতো ভোটের পদ্ধতিতে পরিবর্তন করা হয়েছে। জেলার সংখ্যাও কমিয়ে আনা হয়েছে। প্রথমবারের মতো দেশের বাইরে অবস্থানরত লেবাননের নাগরিকরাও এবার ভোট দিতে পারছেন। প্রবাসী নাগরিকরা সপ্তাহের শুরুতেই ভোট দিয়েছেন।

ধারণা করা হচ্ছে যে, বহু প্রতীক্ষিত এই নির্বাচনে পার্লামেন্টে নিজেদের প্রতিনিধির সংখ্যা বাড়ানোর চেষ্টা করবে দেশটির সশস্ত্র রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহ। বরাবরই হিজবুল্লাহকে সন্ত্রাসী দল হিসেবে উল্লেখ করে আসছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ।

১২৮টি নির্বাচনী আসনে স্থানীয় সময় সন্ধ্যা সাতটা পর্যন্ত ভোট গ্রহণ হবে। সোম বা মঙ্গলবারের আগে আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করা হবে না বলেই ধারণা করা হচ্ছে। তবে বিশ্লেষকরা বলছেন, রোববার রাতেই বুথ ফেরত জরিপ জানা যাবে।