১৬ জুন বিশ্বকাপে লড়বে ভারত-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক: ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। এমনটি জানা থাকলেও, এবার জানা গেল আসরটির সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভারত-পাকিস্তানের গ্রুপ পর্বের ম্যাচটি ১৬ জুন মাঠে গড়াবে। ম্যাচটি হবে ওল্ড ট্রার্ফোডে।

এর ফলে গত চ্যাম্পিয়নস ট্রফির পর আসছে বিশ্বকাপের আগে দু’দল যদি আর কোনো ম্যাচে মাঠে না নামে, তবে দুই বছরের ব্যবধানে প্রতিবেশী দেশ দুটির মাঠে সাক্ষাত হবে।

৩০ মে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড ও ওয়েলসের মোট ১১টি ভেন্যুতে পুরো আসরের ম্যাচগুলো সম্পন্ন হবে। যেখানে ১৪ জুলাই ঐতিহাসিক লর্ডসে ফাইনালের মধ্যদিয়ে আসরটির পর্দা নামবে। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস আবার এ নিয়ে পঞ্চমবার বিশ্বকাপের ফাইনাল আয়োজন করবে।

এই আসরটি হবে ১৯৯২ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের আদলে। যেখানে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে গ্রুপ পর্বের ১০টি দল একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। সেরা চার দল সেমিফাইনালে লড়বে।

কলকাতায় আইসিসির এক বৈঠকে বিশ্বকাপের পুরো সূচি প্রকাশ না করা হলেও এমন তথ্য পাওয়া যায়। যেখানে আরও বলা হয় টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

প্রথম সেমিফাইনাল (লিগ থেকে উঠে আসা ১ ও ৪ নম্বর দল) ৯ জুলাই ওল্ড ট্রার্ফোডে অনুষ্ঠিত হবে। আর দুদিন পরে এজবাস্টনে অন্য সেমি (লিগ থেকে উঠে আসা ২ ও ৩ নম্বর দল)।

টুর্নামেন্টের ১১টি ভেন্যু হচ্ছে, লর্ডস, দ্য ওভাল, এজবাস্টন, ট্রেন্ট ব্রিজ, হেডেংলি, ওল্ড ট্রার্ফোড, টাউনটন, ব্রিস্টল, চেস্টার-লি-স্ট্রিট, সাউদাম্পটন ও কার্ডিফ।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২ জুন ব্রিস্টলে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে। মোট সাতটি দিবা-রাত্রির ম্যাচের মধ্যে এটি একটি। এ আসরে ৪৬ দিনে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে ৫ জনু সাউদাম্পটনে ভারত তাদের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে।

এ আসরে স্বাগতিক ইংল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সরাসরি খেলার সুযোগ পেয়েছে। পরে বাছাইপর্ব খেলে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান বিশ্ব মঞ্চের টিকিট কেটেছে।

গুরুত্বপূর্ণ ম্যাচ:
ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা (উদ্বোধনী ম্যাচ)- ৩০ মে, ওভাল, ভারত